যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ খেলোয়াড় জর্জ ফ্লয়েডের মৃত্যুতে হাঁটু গেরে ক্ষমা চাইলেন পুলিশ সদস্যরা !

0
255
যুক্তরাষ্ট্রে বাস্কেটবল খেলোয়াড়ের মৃত্যুতে অনুতপ্ত হয়ে জনগণের নিকট হাঁটু গেরে ক্ষমা চাচ্ছেন পুলিশ অফিসারগণ( অনলাইন ছবি)

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিস। ইতোমধ্যেই বিক্ষোভের ঢেউ ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে বিক্ষোভকারীরা মিনিয়াপলিসের একটি থানায় আগুন জ্বালিয়ে দেয়। ওই অগ্নিসংযোগের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

উল্লেখ- গত ২৫ মে পুলিশ জর্জ ফ্লয়েড নামে সাবেক একজন কৃষ্ণাঙ্গ বাস্কেটবল খেলোয়াড়কে খুন করলে এ আন্দোলনের সূত্রপাত হয়। ওই হত্যাকাণ্ডের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে আন্দোলন তীব্রতা পায়।

একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ওই ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির গলা চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করেছে এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। নিহত ব্যক্তি নিরস্ত্র ছিলেন। ভিডিওতে নিঃশ্বাস নিতে না পেরে তাকে কাতরাতে দেখা যায়। তিনি বারবার শ্বেতাঙ্গ পুলিশ অফিসারকে বলছিলেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’

কৃষ্ণাঙ্গদের দাবি, বর্ণবিদ্বেষের বলি হয়েছেন জর্জ ফ্লয়েড। এ ঘটনার প্রতিবাদে প্রথমে স্থানীয়রা রাস্তায় নামলেও পরে দেশজুড়ে প্রতিবাদের ঢল নামে।

গত কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্রে এ নিয়ে ব্যাপক বিক্ষোভ মিছিল চলছে । যখন পুরো যুক্তরাষ্ঠ্যের জনগণ বিক্ষোভ মিছিল করছে তখন সেখানকার সব পুলিশ অফিসার হাটুগেরে ক্ষমা চাইছে জনগণের কাছে। জনগণ ও ক্ষমা করে দিয়ে কোলাকুলি করেছে । অনেকে কেঁদে ফেলেছে জড়িয়ে ধরে। এই ঘটনাটি ঘটেছে মিনিসোটায় স্টেটে ।

পুলিশ বলতে পারত আমরা তো অন্যায় করিনি। তারা ক্ষমতা দেখালে পারত। কিন্তু তারা ভাবছে তাদের মত একজন পুলিশ অফিসার তো অন্যায় করেছে তাই তারা সবাই ক্ষমা চাইছে।
হ্যাঁ এটাই সভ্যতা। একজন অপরাধ করছে তার জন্য সবাই অনুতপ্ত ।
যুক্তরাষ্ট্রের পুলিশের হাঁটু গেরে ক্ষমা চাওয়ার ছবি ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমেগুলোতে ভাইরাল হয়েছে ।
এতে অনেকে পুলিশের প্রশংসা করেছেন ।

ফ্রান্স বাংলা নিউজ/0১/০৬/২০২০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here