বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগানের মালিক শেখ সুলায়মান বিন আবদুল আজিজ মারা গেছেন

0
778

বিশ্বের সবচেয়ে বড় ইসলামিক ব্যাংক “আল রাজেহি” এর মালিক এবং একই সাথে বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগান “রাজেহী বাগান” এর মালিক শেখ সুলায়মান বিন আবদুল আজিজ গত মঙ্গলবার ৯৭ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন (إِنَّا لِلَّٰهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُون)

সৌদি প্রেস এজেন্সি, এসপিএ একটি বিবৃতিতে এই সংবাদ জানায় ।
‎‎‎
শেখ সুলায়মান বিন আব্দুল আজিজ পৃথিবীর ১২০ তম ধনি ব্যক্তি ছিলেন। ফোর্বস ম্যাগাজিন এর মতে পৃথিবীর শ্রেষ্ঠ ২০ জন মানবিক সহায়তা প্রদানকারী ব্যক্তিদের মধ্যে তিনি ছিলেন একজন।

আল রাজেহি ব্যাংক এর ২০ শতাংশ অর্থ সৌদি আরবের দরিদ্র শিশুদের জন্য বরাদ্দকৃত আছে । এবং পৃথিবীর সবচেয়ে বড় খেজুরের বাগান অাল রাজেহি এর সমস্ত অর্থ ও খেজুর আল্লাহর রাস্তায় ওয়াকফকৃত।

দেশটির আল-কাসীম শহরে বিশ্বের সবচেয়ে বড় এই খেজুর বাগান অবস্থান। বাগানটির মালিক সালেহ বিন আবদুল আজিজ রাজেহী। তার নামানুসারে খেজুর বাগানটির নামও রাখা হয়েছে ‘রাজেহী বাগান’। প্রায় দুই লক্ষ গাছ আছে বাগানটিতে। চল্লিশ প্রকারের খেজুর উৎপাদিত হয় এই বাগানে ।

বিশ্বের সবচেয়ে বড় এই খেজুর বাগানের কোনো খেজুরই বিক্রয়ের জন্য নয়। এই বাগানের পুরো উৎপাদনই আল্লাহর রাস্তায় ওয়াকফ করে দেয়া হয়েছে। সে কারণে বিশ্বের সবচেয়ে বড় ‘ওয়াকফ সম্পত্তি’ হিসাবেও এই বাগানকে বিবেচনা করা হয়। গিনেজ বুক অব ওয়ার্ল্ডে এ বাগানটির নাম যুক্ত করা হয়েছে ।

পুরো রমজান মাসে মক্কা ও মদিনার সব রোজাদারদের খেজুর এই বাগান থেকেই সরবরাহ করা হয়!
একিসাথে পৃথিবীর বিভিন্ন দেশে এই বাগানের খেজুর অনুদান হিসেবে পাঠানো হয় ।

তিনি ১৯২৯ সালে সৌদি আরবের আল-ক্বাসিম শহরে জন্মগ্রহণ করেন।
তাঁর মৃত্যুতে মুসলিম বিশ্ব একজন শ্রেষ্ঠ দানবীরকে হারালো।

ফ্রান্স বাংলা- ০২/০৭/২০২০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here