ফ্রান্সে মুসলমানদের মসজিদগুলো ২৫শে মের মধ্যে খুলে দিতে আদালতের নির্দেশ

0
512
grande mosquée paris

ফ্রান্সে মুসলমানদের মসজিদসহ সকল ধর্মের উপাসনালয়গুলো ২৫ শে মের মধ্যে খুলে দেয়ার নির্দেশ দিয়েছে ফ্রান্সের আদালত ।

করোনার লকডাউন তুলে নেয়ার পরও ফ্রান্স সরকার মুসলিম বা খ্রিস্টান কোন ধর্মের উপাসনালয়ই খুলছেনা । কিন্তু ইতালিত ও জার্মানিতে ইতিমধ্যেই সকল ধর্মীয় উপাসানালয় খুলে দেয়া হয়েছে । ফ্রান্স সরকার ধর্মীয় উপাসনালয়গুলো খোলার ব্যাপারে কোনো অাগ্রহ দেখাচ্ছেনা । তাই ফ্রান্সের কয়েকটি ধর্মীয় সংগঠন তাদের ধর্ম স্বাধীন ভাবে পালনের জন্য ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক আদালতে রিট করে ।

সেই রিট মামলার শুনানি হয় গতকাল ১৮ মে সোমবার । শুনানিতে ফ্রান্সের ধর্মীয় সংগঠনগুলোর অাইনজীবী আদালতকে বলেন- ফ্রান্সে ধর্মীয় স্বাধীনতা সংবিধান স্বীকৃত । করোনার মহামারিতে উপাসনালয়গুলো বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু লকডাউন তুলে নেয়ার পরও ফ্রান্স সরকার ধর্মীয় স্বাধীনতার ব্যাপারে গুরুত্ব দিচ্ছেনা , উপাসনালয়গুলো খুলছেনা । তখন ফ্রান্সের সর্বোচ্চ অাদালত ফ্রান্সের মুসলমানদের মসজিদ ও খ্রিস্টাদের চার্চসহ সকল ধর্মের উপাসনালয়গুলো আগামী ৮ দিনের মধ্যে অর্থ্যাৎ ২৫ মের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে খুলে দেয়ার নির্দেশ দিয়েছে ।

এ ব্যাপারে ফ্রান্স স্বরাষ্ট্রমন্ত্রী কাস্টেনার ১৯শে মে মঙ্গলবার বলেন- মসজিদ, চার্চ খোলার ব্যাপারে আদালতের নির্দেশ মোতাবেক কাজ করতে ফ্রান্স সরকারের বাধ্যবাধকতা রয়েছে । এবং অতি দ্রুত ফ্রান্সের সব মসজিদ চার্চসহ সকল ধর্মীয় উপাসনালয়গুলো খুলে দেয়া হবে ।
Www.francebanglanews.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here