ফ্রান্সে এসাইলামধারী অভিবাসীদেরকে গ্রামে স্থানান্তর !

2
2228
ফ্রান্সে অভিবাসীদের কে গ্রামে স্থানান্তর করার প্রক্রিয়া শুরু

ফ্রান্স সরকার অভিবাসিদেরকে গ্রামে স্থানান্তর প্রকল্প নিয়েছে এবং প্রক্রিয়াও শুরু করেছে~ প্রভাব পড়তে পারে বাংলাদেশীদেরও উপর ।

ফ্রান্স সরকার ২০১৮ সালে নতুন অভিবাসি আইন করার মাধ্যমে ধীরে ধীরে অভিবাসিদেরকে ফ্রান্সে আসতে নিরুৎসাহিত করতে এসাইলাম প্রার্থীদের গত নভেম্বর মাস থেকে নগদ টাকার পরিবর্তে কেনাকাটার কার্ড প্রবর্তন করেন । যা অভিবাসিদের জন্য একটি সিগন্যাল বা সংকেত ছিল । এইবার ফ্রান্সের ইমানুয়েল ম্যাখো সরকার ফ্রান্সের এসাইলামে আসা রিফিউজিদেরকে শহর থেকে দূরে গ্রামগুলোতে স্থানান্তর প্রকল্প নিয়েছে । এটি আগেও করা হতো তবে তা খুব বেশি হতোনা বা বাধ্য করা হতোনা । কিন্তু অতি সাম্প্রতি সময়ে ফ্রান্স সরকার প্যারিসে বা বড় শহরগুলোতে আশ্রয়ের এসাইলামধারী পরিবারগুলোকে শহর বিকেন্দ্রিকরন করে গ্রামে স্থানান্তর প্রকল্প পুরোদমে শুরে করেছে ।

এরই ধারাবাহিকতায় দিন কয়েক আগে প্যারিসে থাকা এসাইলামধারী সুদানি, সিরিয়ান, আইভরি কোস্ট ইত্যাদি দেশের বহু এসাইলামীদের গ্রামগুলোতে স্থানান্তর করতেছে । এমন গ্রামগুলোতে স্থানান্তর করা হচ্ছে যে সেখানে কোনো চাকরি বাকরির সুযোগ খুবই সীমিত এবং এসব অভিবাসিরা মোটেই ভালো অনুভব করতেছেনা । যেমন গত সপ্তাহে ফ্রান্সের দক্ষিণে Chambon-le-Château এরিয়ার পাহাড় পর্বত ঘেরা গ্রামে বিপুল সংখ্যক সুদানি, সিরিয়ান, আইভরিয়ান, এসাইলামী পরিবারগুলোকে এক প্রকার বাধ্যতামূলক স্থানান্তর করা হয় । অভিবাসিরাও এসব গ্রাম কেন্দ্রিক বনবাসে মোটেই স্বস্তিতে নেই । এই ঘটনা ঘটতে পারে ফ্রান্সের বাংলাদেশী এসাইলামীদের ক্ষেত্রেও ।

সূত্র : ouest-france.fr

Advertisement By Francebanglanews

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here