ফ্রান্সের চিকিৎসা বিজ্ঞানী ‘করোনা’ ভাইরাসের মেডিসিন আবিষ্কারের সাফল্যে আশাবাদী

0
3628
ইনসেটে ফরাসী চিকিৎসা বিজ্ঞানী Professeur Didier Raoult

ফ্রান্সের দক্ষিণে অবস্থিত মার্সাই (Marseille) এর ডাক্তাররা ইতিমধ্যে সফল ভাবে করোনা ভাইরাস নির্মুল করতে La chloroquine ঔষুধ ব্যবহার করে আসছে। এই ঔষুধ আসার আলো দেখাচ্ছে। এটা নতুন কোনো আবিষ্কার নয়। গত ৭০ বছর যাবৎ এই ঔষুধ ম্যালেরিয়া নির্মূলের কার্যকরী ভূমিকা রাখছে।

এক মাস আগে মার্সাই (Marseille) এর গবেষকরা কিছু করোনা ভাইরাস আক্রান্ত রোগীর উপর এই ঔষুধ প্রয়োগ করে এবং সফল হয়। এই ধারনার মূলে যিনি আছেন তিনি হলেন Professeur Didier Raoult যিনি Institut Hospitalo-Universitaire de Marseille তে পরিচালক হিসাবে কর্মরত।

তিনি বলেন “আমি খুব আশ্চর্যজনক ফল পেয়েছি। ৬ দিনে ৪ ভাগের ৩ ভাগ রোগীর শরীর থেকে করোনা ভাইরাস চলে গেছিলো। এই ঔষুধ বিভিন্ন ব্যাকটেরিয়ার আভ্যন্তরীণ – কোষ পর্যন্ত আঘাত করতে সক্ষম এবং তা অনেকদিন ধরে প্রয়োগ হচ্ছে। তবে এর সফল প্রয়োগের জন্য আরো কিছুদিন সময় দরকার। কারণ la chloroquine ঔষুধ প্রয়োগে হার্টে সমস্যা হয় কিনা তা নিশ্চিত হতে হবে।

ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো আজ মঙ্গলবার বলেছেন ‘করনা’ নিরাময় ও প্রতিষেক ঔষধ অাবিস্কারে আমাদের ফরাসি চিকিৎসাবিজ্ঞানী ও গবেষকদের বেশ অগ্রগতি হয়েছে । আমরা অাশা করি খুব দ্রুতই কার্যকরি ‘করনা’ মেডিসিন আমাদের হাতে আসবে । এবং ফ্রান্সসহ পুরো বিশ্ব উপকৃত হবে । উল্লেখ্য ফ্রান্সের মার্সাই মেডিকেলের বিশ্বখ্যাত চিকিৎসাবিজ্ঞানী Didier Raoult ‘করনার’ মেডিসিনের সাফল্যের খুব কাছাকাছি পৌছাতে পেরেছেন বলে ফরাসি মিডিয়া জানিয়েছে

ইতিমধ্যে Nice এর মেয়র Estrosi তার এলাকায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের উপর la chloroquine প্রয়োগ করতে ইচ্ছুক। মেয়র নিজেই করোনা ভাইরাসে আক্রান্ত। এই ঔষুধের প্রয়োগের পর তিনি এখন অনেকটাই সুস্থ। তিনি Nice এর CHU (মেডিক্যাল কলেজ হাসপাতাল) কে ইতিমধ্যে যাবতীয় ব্যবস্থা নিতে অনুরোধ করেছেন।

তবে ইতিমধ্যে – ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী Mr. Olivier Véran তার Twitter account এর মাধ্যমে La chloroquine ঔষুধ ব্যাপকভাবে পরীক্ষণমূলক প্রয়োগের অনুমতি দিয়েছেন।

Www.francebanglanews.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here