পর্তুগালে অভিবাসী শিশুদের নাগরিকত্ব আরো একধাপ সহজ করে আইন পাশ

0
1361
পর্তুগাল পাসপোর্ট হাতে অভিবাসী পরিবার

গত ২৩ শে জুলাই পর্তুগাল সংসদে অভিবাসী শিশুদের নাগরিকত্ব আবেদনে সংশোধনী এনে আইন পাশ হয়েছে ।

অনেকদিন যাবৎ চলমান এই সংশোধনীর জন্য পার্লামেন্টে প্রস্তাব উত্থাপনের পর থেকেই চলছিল না গুঞ্জন। কেউ পক্ষে  ত আরেক দল বিপক্ষে ভোট দিচ্ছেন , ঠিক এমন অবস্থায় অবশেষে অভিবাসী শিশুদের নাগরিকত্ব সহজীকরণ শর্তে প্রস্তাবনাটি চুড়ান্ত ভাবে পাশ হয়।

পর্তুগালের সংসদে অভিবাসী শিশুদের নাগরিকত্বের আইনটি ভোটাভুটির মাধ্যমে পাশ হয় । এতে ১৪৪ ভোট পক্ষে এবং ৮২ ভোট বিপক্ষে পরে । যার ফলে এখন থেকে আরো সহজে অভিবাসীদের সন্তান সন্ততি অতি অল্প সময়ে নাগরিকত্ব লাভ করতে পারবে ।

আগের আইনে কোনো অভিবাসীর সন্তান যদি পর্তুগালে জন্মগ্রহণ করে এবং মা বাবার যেকেউ
একজন বৈধভাবে পর্তুগাল ২ বছরের অধিক সময় অবস্থান করে থাকেন সে জন্মের পর সাথে সাথে পর্তুগীজ হিসাবে গণ্য হত । কিন্তু বর্তমান আইনে সেটা কমিয়ে ১ বছরে আনা হয়েছে। তার মানে  এখন কোনো ইমিগ্রান্টস এর সন্তান যদি পর্তুগালে জন্মগ্রহণ করে, তাহলে মা অথবা বাবা যদি ১ বছর বৈধ ভাবে বসবাস করে থাকেন , তাহলে জন্মের পর সে পর্তুগিজ নাগরিক হিসাবে গণ্য হবে।

উল্লেখ ২০১৯ সালে পর্তুগালের রাজনৈতিক দল পিসিপি এবং পি এন এন অভিবাসী শিশুদের সহজ শর্তে নাগরিকত্ব দেয়ার ব্যাপারে সংসদে একটি বিল উত্থাপন করেন। উত্থাপিত বিলে শিশুর পিতা মাতার অভিবাসন স্ট্যাটাস বিবেচনা (ইমিগ্রেশন স্ট্যাটাস )  না করে শিশুকে জন্মের সাথে সাথে পর্তুগিজ নাগরিকত্ব দেয়ার বিষয়টি প্রস্তাব করা হয়েছিল । কিন্তু ক্ষমতাসীন দলের এবং বিরোধী দলের নানামুখী বাঁধার ফলে অবশেষে প্রস্তাবিত  বিলটি পরিবর্তিত ও সংশোধিত করে সংসদে পাশ করেন।

অভিবাসী শিশুদের নাগরিকত্ব লাভের প্রক্রিয়া আরো একধাপ সহজ করায় পর্তুগালে বাংলাদেশী অভিবাসীদের জন্য এক সুবর্ণ সুযোগ রয়েছে । ইতিমধ্যে পর্তুগাল সরকার অভিবাসীদের বৈধতা দেয়ার প্রক্রিয়াও অনেক সহজ করেছে । যার ফলে অনেক বাংলাদেশী অভিবাসী ইউরোপের অন্যান্য দেশের তুলনায় পর্তুগালে অনেকটা সহজে স্থায়ীভাবে বসবাস করতে পারবেন ।

যুবরাজ শাহাদা, পর্তুগাল
ফ্রান্স বাংলা- ২৮/০৭/২০২০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here