নতুন কমিটি গঠন নিয়ে ফ্রান্স আওয়ামী লীগে বিভক্তি

0
666
ইনসেটে ফ্রান্স আওয়ামী লীগের দুই গ্রুপের পৃথক পৃথক স্থানে সভার চিত্র

▪︎ফ্রান্স বাংলা ডেস্ক : বাংলাদেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ। ২০০৮ সালে নির্বাচনের মাধ্যমে ক্ষমতা এসে সরকার গঠন করে  এই রাজনৈতিক দল দীর্ঘ ১২ বছর ধরে এক টানা বাংলাদেশে শাসন করে আসছে । সম্প্রতি  বাংলাদেশের ক্ষমতাসীন এই বৃহত্তর রাজনৈতিক দলের ফ্রান্স শাখার আওয়ামী লীগের মধ্যে দেখা দিয়েছে বিভক্তি ।

 কিছুদিন আগে  ফ্রান্স আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম বেনজির আহমদ সেলিম ও সাবেক সাধারণ সম্পাদক মরহুম মহসিন খাঁন লিটন মারা যাওয়াতে ফ্রান্স আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন এম এ কাশেম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন দেলোয়ার হোসেন কয়েস ।

সম্প্রতি তাদের দু’জনকে ভারমুক্ত করে সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনীত করে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ নতুন কমিটি ঘোষণা করেন।
এতে দলের অন্যান্য সিনিয়র নেতা কর্মীরা এই কমিটিকে অবৈধ বলে তার প্রতিবাদ জানান ।
আর তারই ধারাবাহিকতায় গত ৬ সেপ্টেম্বর রবিবার দুই পক্ষ একই দিনে এবং একই সময়ে পৃথক পৃথক স্থানে সভা করেন ।

এক পক্ষ নতুন নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে ফুলের তোড়া দিয়ে বরণ করেন । অন্য পক্ষ ঘোষিত নতুন কমিটির বিলুপ্তির দাবিতে প্রতিবাদ সভার আয়োজন করেন । তাদের অভিযোগ ফ্রান্স আওয়ামী লীগের পূর্বের কমিটি স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছে । কিন্তু সম্প্রতি অনলাইনে প্রচার হওয়া কমিটি সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের মাধ্যমে ঘোষনা করা হয়েছে। যা কোন ধরণের সমাবেশ ছাড়া । এতে এই কমিটিকে তারা অবৈধ বলে এর প্রতিবাদ করেন ।

অন্যদিকে নতুন কমিটির দায়িত্বপ্রাপ্ত  এক নেতা বলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে ফ্রান্স আওয়ামী লীগের নতুন এই কমিটির অনুমোদন দিয়েছেন ।

এদিকে ফ্রান্স আওয়ামী লীগের মধ্যে দুই ভাগে বিভক্ত হওয়াতে ফ্রান্সের সাধারণ প্রবাসী বাংলাদেশিদেরা দুই গ্রুপের সিনিয়র নেতৃবৃন্দকে এক সাথে বসে সমাধানের আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here