দশ হাজার হাজি যেভাবে জড়ো হয়েছেন ঐতিহাসিক আরাফার ময়দানে

0
381
ঐতিহাসিক আরাফার ময়দানে হাজিগণ

সৌদি প্রতিনিধি:
মহামারী করোনা ভাইরাসের কারণে এবার ভিন্ন এক বাস্তবতায় সীমিত সংখ্যক মুসল্লিদের অংশগ্রহণে হজ পালিত হচ্ছে। মূল আনুষ্ঠানিকতা পালনে ফজরের নামাজ আদায় করে মিনা থেকে আরাফাত ময়দানে জড়ো হয়েছেন হাজীরা।

দুপুরে আরাফাতে মসজিদে নিমরাহ থেকে হজের খুতবা দেন সৌদি আরবের শায়খ আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়া। এবার হজে এক হাজার সৌদিবাসীর অংশ নেবার কথা থাকলেও শেষ পর্যন্ত ১০ হাজার মুসল্লি অংশ নিনেন। হজের আনুষ্ঠানিকতার সবই আছে, কেবল নেই লাখো মুসল্লির অংশগ্রহণ। সৌদি আরবের ঐতিহাসিক আরাফাত ময়দানে লাব্বাইক ধ্বনিতে নিজের উপস্থিতি জানান দিচ্ছেন মুসল্লিরা।

করোনায় স্বাস্থ্য বিধি মেনে হজে মুসল্লিগণ

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক মুসল্লি এবার হজ পালন করছেন। ফজরের নামাজ আদায় করে তারা মিনা থেকে আরাফাতের ময়দানে জড়ো হন । এবারই প্রথম আরবি ভাষায় দেয়া খুতবা বাংলাসহ ১০টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হয় ।
খুতবার পর এখানেই এক আজানে জোহর ও আসরের নামাজ আদায় করবেন হাজিরা। সুর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করে মুজদালিফায় গিয়ে আবারো এক আজানে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন তারা।

করোনায় স্বাস্থ্য বিধি মেনে পবিত্র কাবা শরীফে হাজীগণ

রাতে অবস্থান করবেন মুজদালিফার খোলা মাঠে। পরদিন শয়তানের উদ্দেশ্যে পাথর ছুড়ে মারবেন ও সাধ্যমত পশু কোরবানী করবেন। এজন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর দেয়া হবে হাজীদের।
করোনার কারণে এবার কেবল সৌদি আরবে বসবাসকারী ১০ হাজার মুসল্লি হজ পালন করার অনুমতি পেয়েছেন। হাজিদের মানতে হচ্ছে বিশেষ স্বাস্থ্য নির্দেশিকা। এরপর হাজিরা ২০ জনের গ্রুপ করে মক্কায় ফিরে কাবা শরীফ ‘তাওয়াফ’ এবং সাফা ও মারওয়ায় ‘সায়ী’ করে আবারও ফিরে যাবেন মিনায়। ১১ জিলহজ আরো কিছু আহকাম পালন এবং কাবা শরীফে বিদায়ী তাওয়াফের মাধ্যমে সম্পন্ন হবে পবিত্র হজের সব আহকাম-আরকান।

এদিকে, ইসলামী শরীয়া অনুযায়ি জিলহজ মাসের নবম তারিখে বদলানো হয়েছে কাবা শরীফের গিলাফ। কাবা শরীফ ও মসজিদে হারামাইনের কাস্টোডিয়ান সৌদি বাদশাহর প্রতিনিধিরা কাবা শরীফের গিলাফ পরিবর্তনের অংশ নেন।

এবার পবিত্র হজে ৫ জন ভাগ্যবান বাংলাদেশী অংশগ্রহণ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here