করোনা সংকটে বিনামূল্যে ইকামার মেয়াদ বাড়াল সৌদি আরব । France Bangla

0
234

বিশ্ব ব্যাপি ছড়িয়ে পরা মহামারি করোনা পরিস্থিতিতে বাস্তবতার বিবেচনায় প্রবাসীদের বসবাসের অনুমতির (ইকামা) মেয়াদ বৃদ্ধি করেছে সৌদি আরব। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, সৌদি বাদশাহ সালমানের নির্দেশে বিনামূল্যে তিন মাসের জন্য ইকামার মেয়াদ বাড়ানো হয়েছে।

করোনা পরিস্থিতিতে প্রবাসীসহ সকলের প্রবেশ ও ত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করে সৌদি সরকার। ফলে অনেক প্রবাসীর ইকামার মেয়াদ শেষ হয়ে যায়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, করোনা মহামারিতে ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতি কমাতে সরকারের নেওয়া চলমান প্রক্রিয়ার অংশ হিসেবেই বিনামূল্যে ইকামা সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান।

নিষেধাজ্ঞা চলাকালীন যেসব পর্যটকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তাদেরও ইকামার মেয়াদ বিনামূল্যে তিন মাস বাড়ানো হবে।

ফাইনাল এক্সিট ভিসার পাশপাশি যেসব প্রবাসী এক্সিট ও রিএন্ট্রি ভিসা নিয়ে দেশটিতে অবস্থান করছিলেন কিন্তু লকডাউনের কারণে তারা সেটি ব্যবহার করতে পারেননি, তারাও বিনামূল্যে তিন মাসের ইকামা সুবিধা পাবেন।

এ ছাড়া এক্সিট ও রিএন্ট্রি ভিসা নিয়ে বাইরে যাওয়া সেসব প্রবাসী লকডাউনের কারণে সময়মতো ফিরতে পারছেন না তারাও এই ইকামা সুবিধা পাবেন।

যেসব প্রবাসী বর্তমানে সৌদি আরবের বাইরে রয়েছেন তারাও তিন মাসের মধ্যে বিনামূল্যে আবারও সেদেশে প্রবেশের সুযোগ পাবেন। আর যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা আরও তিন মাস সেখানে অবস্থান করার পর নিজ নিজ দেশে ফিরতে পারবেন।

ফ্রান্স বাংলা-০৫/০৭/২০২০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here