করোনা মহামারীর মধ্যে ফ্রান্সে কৃষকদের জমির ফসল সেচ্ছাশ্রমে তুলছেন ফরাসীরা

0
511
সেচ্চাশ্রমে কৃষকের জমিতে কাজ করছেন ফরাসিগণ. ফ্রান্স ( ফাইল ছবি)

ফ্রান্সে ‘করোনা’ মহামারিতে স্থবির পুরো দেশ । প্রতিদিন মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে , বর্ডার বন্ধ । এদিকে ফরাসি কৃষকদের কৃষি ফার্মগুলোতে স্টবেরিসহ কৃষি ফলন তোলার সময় এখন । তাতে চরম বিপাকে পড়েছিলো কৃষকরা ।

কারণ প্রতি বছর এই সময় পূর্বইউরোপের দেশগুলো থেকে অস্থায়ী শ্রমিকরা এসে ফলন তোলার কাজ করলেও এবার লকডাইনের কারণে শ্রমিক সংকট প্রকট । তাতে ফরাসি কৃষকরা তাদের ফলন তুলে দেয়ার জন্য ফ্রান্সের স্বেচ্ছাসেবক কাজে ইচ্ছুক জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান ।

ফ্রান্সের কৃষি মন্ত্রীও ফরাসি জনগণকে কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য আহবান জানান। তাতে ব্যাপক সাড়া পড়ে এবং ২ লাখ ৪০ হাজার মানুষ কৃষকদের ফসল তোলার কাজে স্বেচ্ছা শ্রম দেয়ার জন্য রেজি:স্টেশন করেন । তাদের মধ্য থেকে ইতিমধ্যে ৫০০০ জন স্বেচ্ছা শ্রমিক ফসল তোলার কাজে যোগও দিয়েছেন ।তাতে চরম আনন্দিত ফরাসি কৃষকরা ।

বিশেষ করে ফ্রান্সের দক্ষিণাঞ্চলের কৃষি ফার্মের কৃষকরা খুশিতে সবাইকে ধন্যবাদ জানান, কারণ এসব স্বেচ্ছাশ্রমিক ফরাসি জনগণ না আসলে ফসল খেতেই পঁচে যেতো ।

আর এখন বিদেশ থেকে আমদানি বন্ধ থাকায় ফরাসি কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ভালো দামও পাচ্ছে । ফরাসি জনগণের স্বেচ্ছা শ্রমের কথা বলতে গিয়ে ফ্রান্সের কৃষি ইউনিয়নের সভাপতি বলেন ফরাসি জাতি শ্রেষ্ঠ জাতি ।

Www.francebanglanews.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here