করোনা ভাইরাস বৃদ্ধি পাওয়ায় ফ্রান্সে আবারো লকডাউন !

0
1072
করোনা ভাইরাস বৃদ্ধি পাওয়ায় ফ্রান্সে আবারো লকডাউন !

▪︎অনলাইন ডেস্ক: মহামারী করোনা ভাইরাস সংক্রমণে আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়াতে ফ্রান্সে আবারো লকডাউন ঘোষণা করা হয়েছে ।

ফ্রান্সে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার বৃদ্ধিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো । ফ্রান্সের ইল দ্যু ফ্রান্সসহ উওরের অঞ্চলগুলো থেকে রোগী সরিয়ে নিচ্ছে অন্য শহরের হাসপাতালগুলোতে । গত মঙ্গলবার সাইন্টিফিক কাউন্সিল ও  বুধবার ডিফেন্স কাউন্সিলের বৈঠক এবং সেই সিদ্ধান্তের আলোকে আজ ১৮ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যায় ফ্রান্স প্রধানমন্ত্রী জিন কাসটেক্স ফ্রান্সের উওরের ১৬টি প্রশাসন ডিপার্টমেন্টে ৪ সপ্তাহ বা ১ মাস লকডাউন ঘোষণা করা হয়।

লকডাউন এরিয়ার স্কুল, কলেজ খোলা থাকবে স্বাভাবিক ভাবেই। ১৯ মার্চ শুক্রবার মধ্যরাত থেকে পরবর্তী ৪ সপ্তাহ ফ্রান্সের ১৬টি প্রশাসনিক অঞ্চল বা ডিপার্টমেন্টে লকডাউন বলবৎ থাকবে ।

৪ সপ্তাহ পরে এই ১৬টি ডিপার্টমেন্টের করোনা পরিস্থিতির উপর নির্ভর করবে লকডাউন প্রত্যাহার বা মেয়াদ বাড়ানো হবে । এর মধ্যে ফ্রান্সের অন্যান্য অঞ্চলগুলোও থাকবে কঠোর স্বাস্থ্যবিধির আওতায় । যে অঞ্চলগুলোতে করোনা বৃদ্ধি পাবে সেই অঞ্চলগুলোকেও এই লকডাউনের আওতায় আনা হবে বলে আজ ১৮ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যার ঘোষণায় জানিয়েছেন ফ্রান্স প্রধানমন্ত্রী জিন কাসটেক্স।

লকডাউনে বাসা থেকে প্রয়োজনে বাইরে ১০ কিলোমিটারে বেশি দূরে যাওয়া যাবেনা। সন্ধা ৭টার আগে বাসায় ফিরতে হবে। কারফিউ বলবৎ সন্ধা ৭টা থেকে । বাইরে বেরুলে মাস্ক বাধতামূলক। এবং জরুরী প্রয়োজনে বাইরে বের হলে অনুমতিপত্র সাথে রাখতে হবে । অপ্রয়োজনীয় দোকানপাট বন্ধ থাকবে ।

লকডাউনের সময়ে অফরা, কমিশনের বিষয়ে স্ব স্ব প্রিফেকচারের ওয়েবসাইটে ইনফরমেশন দেয়া হবে । লকডাউনের আওতায় যে এলাকাগুলো থাকবে তা হলো- Paris (75), Seine-et-Marne (77) Yvelines (78) Essonne (91) Hauts-de-Seine (92) Seine-Saint-Denis (93) Val-de-Marne (94) Val- d’Oise (95), Ile-De-France, Aisne (02), the Nord (59), Oise (60) Pas-de-Calais (62) Somme (80) Hauts-de-France, Maritime Alps, Seine-Maritime এবং Eure এরিয়া.

ফ্রান্সে গত ২৪ ঘন্টায় করোনায়  নতুন আক্রান্ত হয়েছেন  মোট –  ৩৪ হাজার ৯৯৮ জন এবং মৃত্যু হয়েছে মোট ২৬৮ জনের । বর্তমানে মোট আক্রান্ত  আছেন –  ৩৮ লাখ ১১ হাজার  ৬৬৫ জন ।

এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে মোট ৯১ হাজার ৬৭৯ জনের  । বর্তমানে গুরুত্বর অসুস্থ হয়ে দেশের বিভিন্ন হসপিটালে চিকিৎসাধিন আছেন ৪ হাজার ২৪৬ জন ।