করোনায় ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের ঈদ উৎসব

0
338
প্যারিসের নিকটবর্তী সারসেল আরবি মসজিদের (বাহিরের অংশ) ঈদের নামাজের চিত্র

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ফ্রান্সে আঘাত হেনে প্রায় ৫ মাস আগে। কিন্তু এখনও সেই সংক্রমণ রয়েছে গেছে । একদিন করোনা আক্রান্তের সংখ্যা কমলে অন্যদিন তা বাড়ছে। এরকম চলছে ফ্রান্সে বসবাসকারীদের জনজীবন।

করোনা সংক্রমনের মধ্যে আমাদের মাঝে এসেছে পবিত্র ঈদুল আযহা। যা মুসলমানদের পবিত্র উৎস। করোনা সেই উৎসবে কলো মেঘের ছায়ার মতন দাঁড়িয়েছে।

প্রতি বছরের ন্যায় এবার ফ্রান্সে বাংলাদেশী কমিউনিটির মসজিদ সহ ফ্রান্সের সমস্ত মসজিদ ও বিভিন্ন পার্ক এবং মাঠে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করেছেন মুসল্লিগণ। তবে এবারের ঈদের জামাত ছিল অন্য যে কোন সময়ের চেয়ে ভিন্ন।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে ফ্রান্স সরকারের দেয়া স্বাস্থ্য নির্দেশনা মেনে সবাই ব্যক্তিগত জায়নামাজ সাথে নিয়ে ও মাস্ক পড়ে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায় করেছেন ।

নামাজ শেষে একে অপরের সাথে কোলাকুলি করে কুশল বিনিময়ের সেই দৃশ্য এবার নেই। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে একে অপরের সাথে কথা বলে ঈদের আনন্দ উপভোগ করেন ।

ঈদের জামাত শেষে অনেক প্রবাসী বাংলাদেশিদের সাথে করোনা সংক্রমণে ঈদ কেমন কাটছে জানতে চাইলে তারা “ফ্রান্স বাংলাকে” জানান- এবারের ঈদে আমাদের মাঝে আনন্দ নাই , করোনায় নিজেদের কাজ কর্ম( অনেকের) না থাকায় দেশে থাকা আত্মীয় স্বজনদেরও টাকা পয়সা দিতে পারছি না, বাংলাদেশে একদিকে যেমন করোনা ভাইরাস অন্যদিকে বন্যা , তাই দেশে থাকা স্বজনরা খুবই কষ্টের মধ্যে জীবন যাপন করছেন ।

জসিম নামের এক প্রবাসী বলেন- প্রবাসে ঈদ শুধু সকালে সবার সাথে ঈদের নামাজ জামাতে আদায় করা এবং যাদেরকে কাছে পাওয়া যায় তাদের সাথে কুশল বিনিময় করা ,তারপর কাজে যোগদান করা ।

করোনায় ফ্রান্সে অনেক বাংলাদেশীর কাজ না থাকায় এবারের ঈদে নেই তাদের মাঝে কোন আনন্দ। অনেকে কাজ হারিয়ে হতাশায় ভুগছেন। ঈদে দেশে থাকা স্বজনের টাকা না দিতে পেরে অনেক প্রবাসী বাংলাদেশি জানিয়েছেন তাদের কষ্টের কথা । অনেকে বন্ধু বন্ধব নিয়ে বিভিন্ন দর্শনীয় স্থান দেখার জন্য বেরিয়েছেন দল বেঁধে। আর এভাবেই কাটছে ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিদের ঈদের আনন্দ উৎসব ।

ফ্রান্স বাংলা- ৩১/০৭/২০২০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here