ইতিহাস গড়ে চ্যাম্পিয়নস লিগের স্বপ্নের ফাইনালে পিএসজি

0
276
ইতিহাস গড়ে চ্যাম্পিয়নস লিগের স্বপ্নের ফাইনালে পিএসজি

অনলাইন ডেস্ক: সেমিফাইনালে লাইপজিগকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে ইতিহাস গড়ল প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)। আর এতেই ৫০ বছরের ক্লাব ইতিহাসে প্রথমবারের মত উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পা দিলো ফরাসি চ্যাম্পিয়নরা।

লিসবনে মঙ্গলবার রাতে ম্যাচের শুরুতে মার্কিনিয়োসের গোলে দলটি এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন আনহেল ডি মারিয়া। দ্বিতীয়ার্ধে তৃতীয় গোলটি করেন হুয়ান বের্নাত।

ফ্রান্সের ক্লাব পিএসজি এর পথ চলা শুরু সেই ১৯৭০ সালে। ৫০ বছরের ইতিহাসে ৯ বার লিগ ওয়ান শিরোপার পাশাপাশি রেকর্ড গড়ে ডোমেস্টিকের নানা শিরোপা জিতলেও এ পর্যন্ত খেলা হয়নি উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল।

 

ইতিহাস গড়ে চ্যাম্পিয়নস লিগের স্বপ্নের ফাইনালে পিএসজি

মাঝে ১৯৯৪-৯৫ মৌসুমে সেমিফাইনালে উঠলেও অধরাই থেকে গেল ইউরোপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ লিগের ফাইনালে খেলা। ২০১১ সালে দলটির মালিকানা পরিবর্তন হয়। কাতারের মালিকানায় যাওয়ার পর যেন দলটির প্রথম টার্গেটই হয় ইউরোপের সেরা হওয়ার।

এরপর কয়েক মৌসুমে দাপটের সঙ্গে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিলেও আর জায়গা করে নিতে পারেনি সেমিফাইনালেও। তবে এ মৌসুমে নিজেদেরকে ছাড়িয়ে গেল পিএসজি। দাপটের সঙ্গে সেমিফাইনালের বাঁধা পেরিয়ে ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো জায়গা করে নিলো চ্যাম্পিয়নস লিগের ফাইনালে।

পুরো ম্যাচ পিএসজির নিয়ন্ত্রণেই ছিল। ৫৭.৬ শতাংশ বল দখলে রেখেছিল প্যারিসের দলটি। বিপরীতে লেইপজিগ ৪২.৪ শতাংশ। দুই দলই গোলমুখে সমান ১৪টি করে শট নিয়েছে। তবে চান্স তৈরিতে পিএসজি অনেক এগিয়ে রয়েছে।

ফ্রান্স বাংলা _১৯/০৮/২০২০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here