ইতালিতে কর্মহীন মুসলমানদের সহযোগিতায় পাশে দাঁড়ালেন পোপ ফ্রান্সিস

0
279

ইতালিতে মহামারি করোনা ভাইরাসে বেকার হয়ে যাওয়া কর্মহীন মানুষদের সহযোগিতা করার জন্য খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস “ওয়ার্ক ডিগনিটি” নামে একটি সহযোগিতা তহবিল গঠন করেছেন ।

ইতালির রাজধানী রোমের অসহায় মানুষদের জন্য খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস যে ফান্ড গঠন করেছেন তাতে মুসলমানদের সহযোগিতা করা হবে ।

রোমে বসবাস করা অভাবী মুসলমানদের অবশ্যই ফান্ডে অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন পাসকোলে মারানো নামের এক কর্মকর্তা । তিনি আরব নিউজকে বলেন- রোমে অনেক মুসলমান এই কঠিন সময়কালে তাদের চাকরি এবং উপার্জনের বেশিরভাগ অংশ হারিয়েছেন। আমরা এমন লোকদের বিষয়ে কথা বলছি যাদের পরিবারকে সহায়তা করা দরকার । যারা স্থায়ী চাকরি না পাওয়ায় তারা রাষ্ট্রীয় সহায়তাও পায়নি ।

মারানো আরো জানান, সাম্প্রতিক সপ্তাহগুলিতে তিনি স্যুপ রান্নাঘরে আগতদের যাওয়ার সংখ্যা বাড়তে দেখেছেন।
লকডাউনের আগে প্রায় নতুন আগতদের চাকরি ছিল , মূলত তারা ওয়েটার বা রান্নাঘরের কর্মচারী । যার বেশিরভাগই মরক্কো, তিউনিসিয়া, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে এসেছে ।

রোম প্রশাসনের কাছে লেখা চিঠিতে পোপ ফ্রান্সিসও একই কথা জানিয়েছেন। তিনি লিখেছেন, কঠিন এই সময়ে যে ধর্মের মানুষই হোক না কেন, সবাইকে ফান্ড থেকে সহায়তা করা হবে।

মারানো বলেন- চ্যারিটির কোনো ধর্ম নেই। ইতালিজুড়ে পুরো রমজান মাসে মুসলিমদের সাহায্য করা হয়েছে। কখনো জিজ্ঞেস করা হয়নি কার কী ধর্ম।’

পোপের পক্ষ থেকে পরিচালিত ফ্রি কিচেনে অনেক মানুষ প্রতিদিন খেতে যান। মারানো জানালেন, কয়েক সপ্তাহ ধরে সেখানে আশ্রয়হীন মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আরব নিউজ জানিয়েছে, অসহায় মানুষদের সাহায্য করতে পোপ ১.১৩ মিলিয়ন ডলারের তহবিল গঠনের উদ্যোগ নিয়েছেন।

ফ্রান্স বাংলা নিউজ/১১/০৬/২০২০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here