আমরা যুদ্ধ পরিস্থিতির মাঝে আছি ,১৫ দিনের জন্য গৃহবন্দির নির্দেশনা – ফরাসি প্রেসিডেন্ট

0
4142
কথা বলছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরণ ( ফাইল ছবি)

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরণ জাতির উদ্দ্যেশে দেয়া ভাষণে বলেছেন, “করোনা ভাইরাসের বিরুদ্ধে “আমরা যুদ্ধে রয়েছি”। তিনি বলেন, “আমরা যুদ্ধ করছি। অবশ্যই এটি একটি স্বাস্থ্য যুদ্ধ। গুরুত্বপূর্ণ এ ভাষণে প্রেসিডেন্ট ম্যাক্রন, অবাধ চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করেন। 

ফ্রান্সে করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কায় নতুন এবং কঠোর ব্যবস্থা ঘোষণা করার সময় প্রেসিডেন্ট বলেন, “আমি আপনাদেরকে বাড়িতে থাকতে বলছি। আমি আপনাকে শান্ত থাকতে বলছি। মঙ্গলবার, দুপুর থেকে আগামী ১৫ দিনের জন্য ফ্রান্সের সকল নাগরিকদের ঘরে থাকবে বলেন।

ভাষণে ম্যাক্রন আরও বলেন, সকলে চিকিৎসা নিতে পারবে এবং জরুরি প্রয়োজন হলে বাহিরে যেতে পারবে । তবে সরকারের দেয়া এ আদেশ অমান্য করলে তাকে শাস্তি দেওয়া হবে বলে জানান তিনি।

প্রেসিডেন্ট বলেন-আপনি যদি আমাদের সহায়তা করতে চান, তাহলে ঘরে থাকুন এবং স্বাস্থ্যকর্মীদের কথা শুনুন।

এছাড়াও আগামী ৩০ দিনের জন্য ইউরোপিয়ান সকল বর্ডার বন্ধের ঘোষণা করেছেন যা আগামীকাল মঙ্গলবার দুপুর থেকে কার্যকর হবে।
শুধু তাই নয়, আগামী রবিবার দেশটিতে অনুষ্টিত হওয়া স্থানীয় সরকার নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহন স্থগিত করেন ফরাসী প্রেসিডেন্ট। ম্যাক্রন বলেন, বিরোধী দল সহ অন্যান্য দলগুলোর সাথে আলোচনার পরিপেক্ষিতে আমরা দ্বিতীয় ধাপের ভোট গ্রহন স্থগিত করেছি ।

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ম্যাক্রন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল প্রকার বিদ্যুৎ,গ্যাস,ও পানির বিল স্থগিত করেছেন। শুধু তাই নয়, দেশটির যেসকল নাগরিক বেনিফিট পাচ্ছেন তাদের অর্থ বৃদ্ধি করা হবে বলেও জানান।  ম্যাক্রন বলেছেন, “আমরা দেখেছি লোকেরা সরকারের পরামর্শকে সম্মান করে না, এরকম কাউকে পেলে কঠিন শাস্তি দেওয়া হবে। প্রয়োজন ব্যতিরেকে কাউকে পাওয়া গেলে ৩৮€ জরিমানা করা হবে । যেটা দ্রুত ১৩৫ ইউরো পর্যন্ত হতে পারে। কোনো ব্যক্তি বিশেষ কাজে বাসা থেকে বাহির হলে নিজ ঠিকানা/ আইডি কার্ড সাথে রাখতে হবে।

প্রেসিডেন্ট এও জানিয়েছেন, ফ্রান্সে কাউকে না খেয়ে মরতে দেয়া হবে না। আর ছোট ,বড় যত ধরনের ব্যবসায়ী আছেন তাদেরকে সব ধরনের সহযোগিতা করা হবে ।
যেকোনো সাহায্যর জন্য ১৭ নম্বরে ডায়াল করে জানাতে বলা হয়েছে।
সারাদেশে আর্মি মোতায়েন করা হয়েছে। প্রাথমিক ভাবে অসুস্থদের হাসপাতালে পৌঁছাতে সাহায্য করবে আর্মি।

এদিকে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে- ফ্রান্সে এখন পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৬৬৩৩, দেশটিতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১২১০ জন । মৃত্যু হয়েছে ১৪৮ জনের । গত ২৪ ঘন্টার মধ্যে মৃত্যু হয়েছে ২১ জনের । সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন -১২ জন , আশংকাজন অবস্থায় আছেন ৪০০ জন ।

সুত্র:-BFM TV , worldometers,online

Www.francebanglanews.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here