আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে জালালাবাদ এসোসিয়েশন ইতালীর দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত

0
38
আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে জালালাবাদ এসোসিয়েশন ইতালীর দোয়া ও আলোচনা সভায় উপস্থিত অতিথি ও সংগঠনের নেতৃবৃন্দ

▪︎মিনহাজ হোসেন ইতালী থেকেঃ একুশে ফেব্রুয়ারী বাংলাদেশের জনগনের গৌরবোজ্জ্বল একটি দিন। এই শহীদ দিবস এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে ইতালীস্হ জালালাবাদ এসোসিয়েশনের উদ্যোগে দোয়া ও আলোচনা সভার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ শে ফেব্রুয়ারী) দুপুরে রাজধানী রোমের বাংলা অধ্যুষিত এলাকার রসই রেস্টুরেন্ট হলরুমে আয়োজিত সভার সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি এম ডি আব্দুল ওয়াদুদ, সাধারণ সম্পাদক ছাব্বির আহমেদ ও যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলামের যৌথ পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ ক্বারী মিছবাহ উদ্দিন। মহান ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও কালজয়ী সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ পরিবেশন করেন আমন্ত্রিত নেতৃবৃন্দেরা।

এসময় সভায় বক্তব্য রাখেনঃ সংগঠনের সহ সভাপতি মোঃ মকবুল আহমেদ, আফজাল আহমেদ, যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুল কাদির, কোষাধ্যক্ষ মোঃ কাশেম, সহ সাংগঠনিক সম্পাদক আরিফ আহমেদ আরিফিন, প্রচার সম্পাদক মিনহাজ হোসেন ও বিজয় কর, ১নং সদস্য আরমান উদ্দিন স্বপন, সরোয়ার হোসেন, আফজাল হোসেন রায়হান, তানভীর আহমেদ,এছাড়া ও বক্তব্য রাখেন ইতালীতে বৃহত্তর সিলেটের মুরব্বি এম ডি মজির উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী জামিল উদ্দিন প্রমুখ।

বক্তারা বলেন, বাঙালীরা বিশ্বের একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছেন অতএব একদিনেই জাকজমক করে ভাষাদিবস পালনের মধ্য দিয়ে শেষ করলে হবে না। প্রবাসের মাটিতে বেড়ে ওঠা প্রজন্মদের বাংলা কৃষ্টি সংস্কৃতি ও মাতৃভাষা রক্ষায় শহীদদের অত্ব ত্যাগের বিনিময়ে অর্জিত রাষ্ট্রভাষা ছিনিয়ে আনার গল্প জানাতে আমাদের এই আয়োজন। তারা আরো বলেনঃ আমাদেরকে প্রতিদিন প্রতিনিয়ত নিজের মাতৃভাষার সম্মান রক্ষা করতে হবে। প্রবাসে মাতৃভাষা বাংলা চর্চার জন্যও প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানান তারা।

পরিশেষ দেশের শান্তি ও সমবৃদ্ধি এবং সকল শহীদের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।