আগুন লেগেছে অস্ট্রেলিয়ার জঙ্গলে, দাম বাড়ল বাংলাদেশে !!!

0
100
আগুন লেগেছে অস্ট্রেলিয়ার জঙ্গলে, দাম বাড়ল বাংলাদেশে !!!

দাবানলে দাউ দাউ করে জ্বলছে মহাদেশটি। সে আগুনের উষ্ণতা ছড়াচ্ছে ঢাকায়। আগুনের আঁচে ক্ষতবিক্ষত হচ্ছে বাংলাদেশের মানুষ। দাবানলের প্রভাবে ঢাকায়প্রতি কেজি ডালের দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, আমাদের দেশে যে ডাল আমদানি হয় সেগুলোর বেশির ভাগই অস্ট্রেলিয়া থেকে আসে।

অস্ট্রেলিয়ায় দামবেড়ে যাওয়ায় দেশেও বেড়েছে। যদিও বাজার ঘুরে দেখা যায়, দেশী ডালের দামও বেড়েছে সমান তালে। রাজধানী ঢাকার খুচরা বাজারে গতকাল প্রতি কেজি অস্ট্রেলিয়ান মসুরের ডাল বিক্রি হয়৬৫ থেকে ৭৫ টাকা। এক সপ্তাহ আগে এ ডাল বিক্রি হয় ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে। আর দেশী ডাল হিসেবে পরিচিত সরু দানার মসুর ডাল গতকাল ১১০ থেকে ১২৫ টাকায় বিক্রি হলেও এক সপ্তাহ আগে ছিল ৯৫ থেকে ১১০ টাকা।
বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, দেশে বছরে মসুর ডালের চাহিদা পাঁচ লাখ টনের মতো। ২০১৮-১৯ অর্থবছরে মসুর ডাল আমদানিহেয়ছে দুই লাখ ৬১ হাজার টন। দেশে উৎপাদিত হয়েছে দুই লাখ ৫১ হাজার টন। ফলে চাহিদার চেয়ে বেশি সরবরাহ ছিল। অস্ট্রেলিয়া থেকে আমদানি করা না হলেও লাগাম হারিয়েছে ভোজ্যতেলের দাম। এক মাসের ব্যবধানে দাম বেড়েছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা। খুচরা বাজারে গতকাল প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হয় ১১০ থেকে ১১২ টাকায়। আগেরসপ্তাহে দাম ছিল ৯৫ থেকে ১০০ টাকা।
প্রতি কেজি পাম অয়েল গতকাল বিক্রি হয় ৯০ থেকে ৯৫ টাকা। এক সপ্তাহ আগে ছিল ৮০ থেকে ৮৫ টাকা। এক মাস আগে এ দাম ছিল ৭০ থেকে৭২ টাকা।
কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়ে খোলা সয়াবিন তেল ১০০ টাকায় বিক্রি হয়। এক মাস আগে বিক্রি হয়েছে ৮০ থেকে ৮৫ টাকা। ভোজ্যতেলের দাম বৃদ্ধির জন্য আন্তর্জাতিকবাজারে দাম বৃদ্ধির পাশাপাশি সরকারের করকাঠামোকেও দায়ী করছেন সংশ্লিষ্টরা। বাংলাদেশ ট্যারিফ কমিশনের (বিটিসি) প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের মে মাসে প্রতি টন অপরিশোধিত সয়াবিন তেলের আমদানি মূল্য ছিল ৬৫৪ ডলার। এতে ভ্যাট দাঁড়াত আট হাজার ৭০০ টাকা, প্রতি লিটারে আট টাকা ৭০ পয়সা। গত ২০ ডিসেম্বর বিশ্ববাজারে অপরিশোধিত সয়াবিন তেলের

দাম টন-প্রতি ৭৯৪ ডলারে উঠেছে। এ দরের ওপর নতুন বাজেটের ভ্যাট-কাঠামো ও অগ্রিম কর বিবেচনায় নিলে সরকারের রাজস্ব দাঁড়ায় লিটারে ১৪ টাকা ৮৫ পয়সা, যা মে মাসের তুলনায় লিটারে প্রায় ছয় টাকা বেশি।

online

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here